শুক্রবার, ২৮ আগস্ট, ২০২০

বাবার প্র‌ফেশন ছোট ব‌লে প‌রিচয় না দেয়াটা সন্তা‌নের জন্য সাহ‌সিকতার নয় বরং নির্বু‌দ্ধিতার এবং কল‌ঙ্কের

বাবার প্র‌ফেশন ছোট ব‌লে প‌রিচয় না দেয়াটা সন্তা‌নের জন্য সাহ‌সিকতার নয় বরং নির্বু‌দ্ধিতার এবং কল‌ঙ্কের -

আমা‌দের বাবা'রা যারা কষ্ট ক‌রে জীব‌নের সব‌চে‌য়ে ক‌ঠিন পথ পা‌ড়ি দি‌য়ে আমা‌দের‌কে বড় ক‌রে‌ছেন , সমা‌জে প্র‌তি‌ষ্ঠিত ক‌রে‌ছেন সেসব বাবা ও মা‌য়ে‌দের‌ কে আল্লাহ সুস্থ রাখুক , নেক হায়াৎ দান করুক।  

 হালাল ও প‌রিশ্র‌মের কোন কাজ ছোট নয় , ছোট নয় সে মানুষটা যি‌নি ঐ ছোট কাজ ক‌রে


আমা‌দের মত সন্তান‌দের বড় ক‌রে‌ছেন।

আমার বাবা'র কথা ন‌া ব‌লে পার‌ছিনা , তি‌নি সারাজীবন বি‌ভিন্ন প্রাই‌ভেট কোম্পা‌নি‌তে চাক‌রি ক‌রে সংসার চা‌লি‌য়ে‌ছেন। অামার বাবা মু‌ক্তি‌যোদ্ধা ছি‌লেন , তি‌নি মু‌ক্তিযু‌দ্ধের পর ইচ্ছে কর‌লে ঢাকা শহ‌রে নুনতম ১ টি ২ টি বা‌ড়ির মা‌লিক খুব সহ‌জেই হ‌তে পার‌তেন কিন্তু তি‌নি সততা , সত্যবা‌দিতা ও নৈ‌তিকতার কার‌ণে তা ক‌রেন‌নি ! ছোট্ট একটা ব্য‌ক্তিমা‌লিকানা‌ধিন কোম্পা‌নি‌তে চাকরি ক‌রে , নি‌জে‌কে ও আমার মা‌কে ক‌ষ্টে রে‌খে আমা‌কে ও আমার ছোট ভাই‌কে মানুষ করার চেষ্টা ক‌রে‌ছেন । 

আমি সেই মহান মানুষটা‌কে কিভা‌বে অব‌হেলা ক‌রি ? কিভা‌বে উনার কাজটা‌কে ছোট ক‌রে দে‌খি ? আমি আজ‌কে বাবা'র কার‌ণে যত বড় হ‌য়ে‌ছি অামার সা‌থে সা‌থে অামার বাবাও ঠিক তত বড় হ‌য়ে‌ছেন ! তাই অা‌মি  অারও বড় হ‌তে চাই , কেননা অামার বাবার প‌রিশ্রম ও মান‌সিকতা তা‌কে অা‌রো অ‌নেক বড় অবস্থা‌নে নি‌য়ে যাবার মতই। তাই অা‌মি সন্তান হিসা‌বে ম‌নে ক‌রি , বাবা রা কখনও সংসার চালা‌তে গি‌য়ে , সন্তান মানুষ কর‌তে যে‌য়ে য‌দি উৎভুত প‌রি‌স্থি‌তির কার‌ণে ছোট কাজ ক‌রেও থা‌কেন তাহ‌লে তার সে ছোট কাজ‌কেও অামা‌দের সম্মান করা উচিৎ।

# ‌লি‌ঙ্কে দেয়া ভি‌ডিও‌টি‌তে দেখা যা‌চ্ছে , পার‌ভেজ বাংলা‌দে‌শের একজন সং‌গিত শি‌ল্পি যার বাবা ছি‌লেন ঢাকার প্রেসক্লা‌বের (বিপ‌রি‌ত দি‌কে অবস্থান করা) টাই‌পিস্ট। তি‌নি তার ৫ সন্তান‌দের‌কে মানু‌ষের মত মানুষ ক‌রে‌ছেন তার ঐ টাইপি‌ষ্টের পরিশ্রমলব্ধ উপার্য‌নের সী‌মিত টাকায়। # 

পৃ‌থিবীর বিখ্যাত ও সফল ব্যা‌ক্তি‌দের বাবারা গ‌রিব ও ছোট কাজ কর‌তেন । যেমন আমে‌রিকারর প্রে‌সি‌ডেন্ট আব্রাহাম লিংকনের বাবা মু‌চি ছি‌লেন , ভার‌তের প্রে‌সি‌ডেন্ট পরমানু বিঞ্জা‌নি এ পি জে কালা‌মের বাবাও গ‌রিব ছি‌লেন ।

তাই জীব‌নে চলার প‌থে বা অ‌ফি‌সে কিংবা স্কুল থে‌কে ভা‌র্সি‌টি‌তে যেকোন প‌রি‌স্থি‌তি‌তেই বাবার অস্বচ্ছলতা বা ছোট কাজের জন্য সন্তান হিসা‌বে নি‌জে‌কে হেয় বা দুর্বল ভাব‌তে নেই কেননা তা‌তে যেমন বাবার ভালবাসা ও কাজ ক‌রে অামা‌দের মানুষ করা‌কে ছোট করা হয় তেম‌নি যারা বো‌ঝেনা বা ছোট ভা‌বে তারা নি‌জেদের সং‌কির্ণতা‌কে ফু‌টি‌য়ে তো‌লে।


- জা‌হিদ আহ‌মেদ ও তার স্মৃ‌তি প‌রিষদ।

  ahmedzahid75@gmail.com

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

ইসলামিক /মুসলিম দেশে যত সব ভাস্কর্য / মুর্তি

 ইসলাম‌িক  বা মুসলিম দেশে যত সব ভাস্কর্য / মুর্তি  --------------------------------------------------------------- পা‌কিস্তান , সৌ‌দি আর‌ব ...